Monday, July 21, 2014

পেশা হিসাবে “Linux Administration” হতে পারে একটি বুদ্ধিদীপ্ত পেশা নির্বাচন

আইটি প্রফেশনালদের জন্য ২০১৪ সালকে একটি উল্লেখযোগ্য বছর হিসাবে মানে করা হচ্ছে, কারন এ বছরে উঠতি নিউ টেকনোলজি যেমন Big Data and Analytics, Cloud Computing এর মত নতুন নতুন প্রযুক্তির আগ্রগতি সাধিত হচ্ছে, একই সাথে আইটি প্রফেশনালদের নতুন কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে।
মধ্য ফেব্রুয়ারি ২০১৪ তে Linux Foundation এবং dice.com এর যৌথ প্রাতিবেদন এ  বলা হয়েছে, ২০১৪ সালে Linux Administrator দের চাহিদা, বিশ্বের সর্বমোট  IT professionals দের চাহিদার একটা বড় অংশ দখল করবে | সুতারং Linux Administrator হিসাবে পেশা নির্বাচনে যা সকলকে একটি দিকনির্দেশনা প্রাদান করবে বলে আমি মনেকরি।

Dice.com  একটি technical professional দের জন্য লিডিং জব সাইট, এবং  Linux Foundation যৌথভাবে একটি সার্ভে সম্পন্ন করে , যেখানে বর্তমান উন্নয়নশীল টেকনোলজিতে Linux Professional দের ভবিষ্যৎ সম্ভাবনা খুঁটিয়ে দেখা হয়েছে। যেখানে Linux Professionals রা ভাল চাকরি পাবার ক্ষেত্রে অন্য IT Professionals দের থেকে আনেক খানি এগিয়ে আছে।

উক্ত সার্ভেতে ৭৭% নিয়োগকর্তা Linux Expert নিয়োগ করাকে সর্বাধিক গুরুত্ব প্রদান করছেন। বেশিরভাগ নিয়োগকর্তা একমত যে অভিজ্ঞ Linux Expert খুঁজে পাওয়া আত্যন্ত কষ্টসাধ্য ব্যাপার। Linux Expert দের চাহিদা বৃদ্ধির কারন হল এন্টারপ্রাইজ লেভেলে Linux System এর ব্যাবহার অনেক গুন বৃদ্ধি পেয়েছে।  

বাংলাদেশের ক্ষেত্রে একই ধরনের অভিজ্ঞতা রয়েছে আমাদের ও । ইচ্ছা থাকলেও ভালো একজন Linux Administrator খুঁজে পেতে আনেক বেগ পেতে হয়। তার মানে হল চাহিদা থাকা সত্ত্বেও Linux Expert এর যথেষ্ট ঘাড়টি রেয়েছে বাংলাদেশ এবং পৃথিবীর অন্যান দেশগুলতে সতারং এই কেরিয়ার ট্রাকটি হতে পারে আপনার সফলতা অর্জনের পথ।  


নিজেকে যেভাবে Linux Administrator হিসাবে প্রস্তুত করতে পারেন :  

পূর্ববর্তী আলচনায় আপনি যদি আগ্রহীহন নিজেকে একজন Expert Linux Administrator হিসাবে দেখতে, তবে আপনার মনে প্রশ্ন জাগতে পারে কিভাবে আমি প্রস্তুতি নিব। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং যারা পড়াশুনা করেছেন তাদের জন্য এই পেশাতে আসা খুবই সহজ, আপনারা Linux এর উপরে একটা সর্ট কোর্স করতে পারেন এবং আপনাকে Certified হতে হবে।  Linux কোর্স এর মধ্যে RedHat এর RedHat Certified Engineer (RHCE) কোর্স সর্বত্র গ্রহণ যোগ্য। এর পরে দরকার হবে Experience যেটা আপনাকে ধিরে ধিরে কর্মস্থান থেকে অর্জন করতে হবে এখানে আবারো উল্লেখ করতে চাই, Vendor Certification খুবই গুরুত্তপুর্ন কারন নিয়োগকর্তা একজন Certified Engineer কে একজন Non-Certified কিন্তু অভিজ্ঞতা সম্পন্ন ইঞ্জিনিয়ার এর থাকে  বেশি   প্রধান্য দিয়ে থাকে। আর সবচেয়ে বড় যে গুনটি আপনাকে অর্জন করতে হবে তা হল আগাধ ধৈর্য এবং নতুন কিছু শেখার আগ্রহ।  

আর বেতন এর দিক থকে Expert Linux Administrator  বেশ ভাল বেতন প্রদান করে থাকে, এবং যাহা নির্ভর করে কোম্পানির ধরন এর উপরে। যাহা ৩০ হাজার টাকা থেকে শুরু করে ১ লক্ষ টাকার উপরে হতে পারে। 

সর্বশেষে আবারো সকলকে মনে করিয়ে দিতে চাই Linux Administration হতে পারে আপনার কংখিত পেশা।  

No comments:

Post a Comment